মোটা হওয়ার সহজ উপায় কি

মোটা হওয়ার সহজ উপায় কি? চলুন জেনে নেই কিছু কার্যকরী পদক্ষেপ

শরীরের কাঠামো অনুযায়ী অতিরিক্ত রোগা হলে অনেক বেশি খারাপ দেখা যায়। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য মোটা হওয়ার সহজ উপায় কি এই বিষয়টি জানা অতীব গুরুত্বপূর্ণ হয়ে পড়ে। সুন্দর শারীরিক গঠন মানুষের সৌন্দর্যের অন্যতম একটি মাধ্যম। আর তাই আমাদের সকলের উচিত শরীরের ওজন এবং উচ্চতা অনুযায়ী শরীরের গঠন কে নিয়ন্ত্রণ করা। 

চিকন শরীরকে মোটা করার জন্য আপনি হয়তো অনেক পদ্ধতি অনুসরণ করে থাকেন কিন্তু আশানুরূপ ফলাফল পাননি। এটি অত্যন্ত হতাশাজনক একটি বিষয়। তাই প্রথমত আপনার জানা উচিত যে শরীরের উচ্চতা অনুযায়ী ওজন  অতিরিক্ত কম হওয়ার বিশেষ কোনো কারণ আছে কিনা। যদি তেমন কোন সমস্যা না থেকে থাকে তাহলে আপনি অতি সহজেই কিছু কার্যকরী পদক্ষেপ গ্রহণের মাধ্যমে আপনার শরীরকে মোটা করতে পারেন।

আজ আমরা আলোচনা করব মোটা হওয়ার কিছু সহজ এবং কার্যকরী উপায়। চলুন শুরু করা যাক-

মোটা হওয়ার সহজ উপায় কি – কার্যকরী এবং সহজ কিছু পদক্ষেপ

মোটা হওয়ার জন্য কার্যকরী পদক্ষেপ গ্রহণের আগে আপনাকে অবশ্যই যে সকল কারণগুলো কারণে আপনার শরীরে অতিরিক্ত রোগা হয়ে যায় সেই কারণ গুলো বর্জন করতে হবে যেমন অনিয়মিত খাদ্যাভাস, অতিরিক্ত মানসিক চাপ, দুশ্চিন্তা ইত্যাদি।

চলুন জানি কি কি পদক্ষেপ এর মাধ্যমে আপনি অতি সহজেই আপনার রোগা শরীরকে মোটা করতে পারবেন-

মোটা হওয়ার খাদ্য তালিকা

মোটা হওয়ার জন্য আপনাকে স্বাভাবিক খাদ্য তালিকা অবশ্যই পরিবর্তন করতে হবে। প্রথমত আপনাকে মনে রাখতে হবে যে আপনি যদি খুব সহজে রোগা শরীরকে মোটা করতে চান তাহলে প্রতিদিন আপনাকে অতিরিক্ত ৫০০ থেকে ৬০০ ক্যালরি পর্যন্ত  গ্রহণ করতে হবে। চলুন জেনে নেই কি খেলে মানুষ মোটা হয়?

কিসমিস ও কাজু বাদাম

ওজন বৃদ্ধির জন্য বিভিন্ন ধরনের খাবার রয়েছে। আপনি যদি সত্যিই খুব অল্প সময়ে নিজের শরীরকে মোটা হতে চান তাহলে বেশ কিছু বিষয়ের উপর আপনাকে গুরুত্ব দিতে হবে যেমন:  খালি পেটে আপনি কিসমিস এবং কাজু বাদাম খেতে একদম ভুলবেন না। এছাড়াও সকালে ঘুম থেকে উঠে আপনি খেজুর খেতে পারেন।

কার্বোহাইড্রেট যুক্ত খাবার

খাবার তালিকায় কার্বোহাইড্রেট যুক্ত খাবার অবশ্যই বেশি পরিমাণে রাখতে হবে। দিনে অন্তত দুই থেকে তিনবার আপনাকে কার্বোহাইড্রেট যুক্ত খাবার খেতে হবে যদি আপনি খুব অল্প সময়ে মোটা হতে চান। সে ক্ষেত্রে আপনি রুটি এবং ভাত কে প্রাধান্য দিতে পারেন। 

প্রোটিনযুক্ত খাবার

রোগা শরীর মোটা করার জন্য আপনাদের প্রচুর পরিমাণে শুধু কার্বোহাইড্রেট যুক্ত খাবার খাবেন এমনটা নয়। কার্বোহাইড্রেট এর পাশাপাশি আপনাকে প্রোটিন যুক্ত খাবারের প্রতি নজর দিতে হবে। আপনি যদি পর্যাপ্ত পরিমাণে প্রোটিন যুক্ত খাবার না খান তাহলে কার্বোহাইড্রেট আপনার শরীরের ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। 

ক্যালরিযুক্ত খাবার

প্রয়োজনের অতিরিক্ত ক্যালরি গ্রহণ শরীর মোটা করার ক্ষেত্রে অন্যতম ভূমিকা পালন করে। প্রতিদিন অবশ্যই আপনার প্রয়োজনের তুলনায় ৪০০ থেকে ৫০০ গ্রাম ক্যালোরি অতিরিক্ত গ্রহণ করার কথা মাথায় রাখতে হবে। পাশাপাশি মনে রাখতে হবে যে আপনার যতটুকু ক্যালরি খরচ হচ্ছে তার থেকে দ্বিগুণ পরিমাণ গ্রহণ করে নিতে হবে। 

অধিক বার খাবার খাওয়া

বার বার খাবার গ্রহণ করতে হবে। ওজন দ্রুত বৃদ্ধি করার জন্য আপনি অল্প সময় পরপর বেশি বেশি খাবার গ্রহণের অভ্যাস গড়ে তুলুন। এতে করে আপনি খুব সহজেই আপনার চিকন শরীরকে মোটা করতে পারবেন। 

ড্রাই ফুডস

প্রতিনিয়ত ঘুম থেকে উঠে খালি পেটে ড্রাই ফুড খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। ড্রাই ফ্রুটস এ রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন এবং ক্যালরি যা আপনার ওজন স্বাভাবিকভাবেই বৃদ্ধি করে তুলতে সাহায্য করবে। 

ফাস্টফুড

অতিরিক্ত ফাস্টফুড আমাদের শরীরের জন্য অনেক ক্ষতিকর। ফাস্টফুডে অতিরিক্ত পরিমাণে ফ্যাট থাকায় এটি আপনাকে মোটা হতে সাহায্য করবে। ফাস্টফুড হিসেবে আপনি কিছু খাবার কে বেছে নিতে পারেন যেমন বার্গার, পিৎজা, অথবা পেস্টি কেক, ইত্যাদি। 

ঘুমানোর আগে খাবার

প্রতিনিয়ত ঘুমাতে যাওয়ার আগে অতিরিক্ত ক্যালোরি এবং ফ্যাট যুক্ত খাবার খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। অর্থাৎ এমন খাবার আপনাকে নির্বাচন করতে হবে যেটিতে অনেক পরিমাণে ক্যালরি এবং চর্বি থাকে যা আপনি ঘুমিয়ে যাওয়ার পরপরই আপনার শরীরে লেগে যাবে অর্থাৎ যে ক্যালোরি খরচ হবে না। যেমন প্রতিদিন ঘুমানোর আগে আপনি দুধ এবং মধু খেতে পারেন যা আপনাকে প্রয়োজনের অতিরিক্ত ক্যালরি দেবে।

এই পদ্ধতির মাধ্যমে আপনি অনেক সহজেই আপনার রোগা শরীরকে মোটা করতে পারেন। তবে অবশ্যই খেয়াল রাখতে হবে যেন ক্যালরির পরিমাণ অতিরিক্ত না হয়ে যায় তাহলে সেটি আবার আপনার শরীরের জন্য অনেক বেশি ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে।

মোটা হওয়ার সহজ উপায় ঔষধ

অভিজ্ঞ চিকিৎসকদের মতে মোটা হওয়ার জন্য তেমন কোনো পরীক্ষিত ঔষধ নেই। সচরাচর বিভিন্ন ফার্মেসি থেকে রুচি বর্ধক এর জন্য বিভিন্ন ধরনের ঔষধ দেয়া হয়ে থাকে শরীরের জন্য কখনো উপকারী নয় বরং অনেকটা ঝুঁকিপূর্ণ। তবে হামদর্দে কিছু ওষুধ আছে শুধু মুখে রুচি বাড়াতে সাহায্য করে এবং বিভিন্ন পুষ্টিগুণ সম্পন্ন যেমন সিনকারা। 

সিনকারা সিরাপ বিভিন্ন ধরনের প্রাকৃতিক গাছ-গাছড়া থেকে তৈরি যে আপনার শরীরের বিভিন্ন ধরনের পুষ্টি চাহিদা অনায়াসে পূরণ করবে। এ সকল ঔষধ সেবনের মাধ্যমে আপনি আপনার শরীরের ওজন বৃদ্ধি করতে পারেন। তবে যে কোন সিরাপ মোটা হওয়ার জন্য সেবন করার পূর্বে আপনি অবশ্যই এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া আছে কিনা সেটা খেয়াল করে দেখে নেবেন। 

প্রশ্ন-জিজ্ঞাসা

১. সকালে খালি পেটে কি খেলে মোটা হওয়া যায়?

সকালে খালি পেটে বিভিন্ন ধরনের খাবার খেলে মোটা হয়ে ওঠাটা অনেকটাই সহজ হয়ে ওঠে। ফ্যাট যুক্ত এবং অতিরিক্ত ক্যালরি যুক্ত খাবার সকালে খাওয়ার অভ্যাস করাটা আপনাকে মোটা হতে অনেকটা সাহায্য করবে। 

২. মিষ্টি খেলে কি মোটা হওয়া যায়?

মিষ্টি একটা ক্যালরিসম্পন্ন খাবার। একটি মিষ্টিতে 200 থেকে 300 ক্যালরি থেকে থাকে যা আপনাকে মোটা হতে সাহায্য করবে।

৩. খেজুর খেলে কি মোটা হওয়া যায়?

প্রতিনিয়ত খালি পেটে খেজুর খাওয়া অভ্যাস করলে অতি সহজেই মোটা শরীর কে মোটা করা সম্ভব তাই খালি পেটে খেজুর খাওয়া অভ্যাস করা উচিত।

৪. রোগা থেকে মোটা হওয়ার সহজ উপায় কি?

প্রয়োজনের অতিরিক্ত থ্যাঙ্ক ইউ কার্বোহাইড্রেট যুক্ত খাবার নিয়মিত খাওয়া, পরিমিত ঘুম, এবং শরীরকে রোগা করার বদঅভ্যাসগুলো বর্জনের মাধ্যমে খুব সহজেই রোগা থেকে মোটা হওয়া সম্ভব।

৫. মোটা হওয়ার কারণ কি?

মানব দেহের ওজন এবং উচ্চতা অনুযায়ী শরীরের কাঠামো নির্ভর করে। আপনি যদি আপনার শরীরের কাঠামো অনুযায়ী অতিরিক্ত রোগা হন তাহলে অবশ্যই আপনার ওজন বৃদ্ধি করতে হবে।  

পরিশেষ মন্তব্য

মোটা হওয়ার সহজ উপায় কি?  আশাকরি ইতিমধ্যেই আমরা মোটা হওয়ার সহজ এবং কার্যকরী উপায় গুলো সম্পর্কে অবগত হয়েছি। উপরোক্ত নিয়মাবলী পালনের এবং খাদ্য তালিকা গুলি সঠিকভাবে সেবনের মাধ্যমে আপনি আপনার  চিকন শরীরকে খুব সহজে সুন্দর আকৃতি দান করতে পারেন। তাই আর দেরি না করে নিজের শরীরের যত্ন নিন এবং সুস্থ থাকুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top